শরৎ সাজে
- রাফিউল রাফি ০৪-০৫-২০২৪

শরৎ সাজে
রাফিউল রাফি
শরৎ সাজে সকাল-সাঁঝে বৃষ্টি ভেজা গায়ে,
শরৎ সাজে তাল, তমালের সুগন্ধভরা গাঁয়ে।
শরৎ বাজায় সকাল-দুপুর রিমিঝিমি সুর,
মন হরে ছেলেবেলার দুরন্ত দুপুর।
নীলাম্বরে নেত্র নেড়ে গায় রাখাল উদাস মনে,
কাগজ-কলম সঙ্গে নিয়ে কবি তপোবনে।
দোয়েল, শ্যামা, কাকের ডাকে সরৎ আনে ভোর,
কদম, কেয়া, বকুল গন্ধে কাটে ঘুমোঘোর।
সকালবেলা হাটের পথিক শিশিরভেজা পা,
শিত-গরমে সুড়সুড়ি পায় সব বয়সীর গা।
পাড়ার সব দামাল ছেলেরা বিলের দিকে ছোটে,
হাঁটু জলে শাপলা, শালুক, নীলকান্ত ফোটে।
বিলের ধারে হাঁটলে পায়ে প্রণত কোমল কলমি,
চারপাশে সবুজ ক্ষেতে দোলমান পত্রউর্মী।
তাল, বেল, শুপারী শরতের দান,
শরৎ সাঁঝেরে সাড়া জাগায় বৃষ্টির ঝনঝন।
শরৎ সাজে বিধাতার হাতে মানব অনবধান,
বিধাতায় বিদিত শরৎ রহস্য, বিধাতাতেই চলমান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।